ছোট্ট বেলায় মায়ের কথায়
পরতো সে চাঁদ টিপ,
ঘুমের দেশের মাসি পিসি
আসত নেমে চোখের পাতায়,
পাড়া জুড়াত ঠিক ।।


হাঁটি হাঁটি পা - পা করে
চলত সে যে হেলে দুলে,
সকল কথায় মিস্টি হাসি
ছড়িয়ে যেত ভুবন তলে
বাড়িয়ে দিত ছোট্ট দু হাত
উঠবে এখন মায়ের কোলে।।


কান্না কাটি জুড়ত যখন
সহজে সে থামতো না,
মায়ের বুকে মুখ লুকিয়ে
শান্ত হতো অনেক পরে
ক্ষুধার কথা বলতো না ।।


মায়ের কোলে শান্ত হোলে
আবার হাসি খুশি,
খেলত সে যে আপন মনে
মেখে  ধূলা  মাটি,
আপন  মজায়  মগ্ন সদাই
বাংলা মায়ের কোলে।।



( বাংলা আমার ভাষা