শক্তি দাও হে জননী কোটি অন্তরে
শপথ নিয়েছে সন্তান তোমার
শুধিতে ঋণ, মুছিতে আঁখি জল
তোমারি কোলে, শাহবাগ চত্বরে।।


হোয়েছে বিলম্ব অনেক
ঘাত প্রতি ঘাতে, বিয়াল্লিশ বছরে
তবুও ভুলিনি সেদিনের নির্যাতন
চুকিয়ে দেবই দেব হিসাব এইবারে।।


নিদ্রায় দেখি কাঁদছ তুমি,
কাঁদছে প্রিয় সহদর, সহদরা
বুলেটের বিছানায় রক্ত ঝরিয়ে
মুক্তি দিয়েছে বাংলারে যারা।।


বাংলার পোরে, বাংলার খেয়ে
মৌলবাদের ছাতার নিচে সক্রিয় যারা
ক্ষমা নেই, ক্ষমা নেই  তাদের
যতই থাকুক ধর্মের নামাবলি গায়ে।।


শক্তি দাও, করিতে সংহার শয়তানি অট্টহাসি
কোটি যৌবনের দুরন্ত বেগে জাগুক নব বাংলা
ধুয়ে যাক যত গ্লানি, মা তোমার
শাহবাগ উঠেছে জেগে, জেগে আছে যত বাংলাভাষী।।