কে তুমি দরদী  স্বার্থের দাস
বিলালে আমায় নিশ্চিন্তে
হিংস্র নেকড়ের লোভী থাবায়
করলে আমার চরম সর্বনাশ।।


কি চাই, চেয়ছ কি জানতে
লোভ তোমাকে করেছে গ্রাস
চাতুরির জালে বেঁধেছ আমায়
তোমার সুখেই হয়েছে আমার সর্বনাশ।।


আমি জানি - তুমি কি ছিলে
সাধ তো তোমার পূর্ণ হয়েছে
উচ্ছিস্ট দিয়েছ আমায়
পিশেছ আমায় স্বার্থের জাঁতাকলে।


আমি তো কাড়িনি তোমার শান্তি
করিনি তো লোভ আকাশ প্রমান
চেয়েছিলাম বাঁচার মত বাঁচতে
দিলেনা তুমি, দিলে চরম শাস্তি।।


আর কি চাই ? দেখনা রঙ্গিন স্ব্প্ন
মাংস তো ঝোলেনি এখনো
আরও চাই! অনেক টাকা !
আমি যে তোমার ব্যবসার পন্য।।