জড় তত্বে বিশ্বাসী নও
বাস্তব বিশ্বাসী মহাপুরুষ
কালের কোন লগ্নে জন্ম তোমার
রক্ত তত্বের লোভী পুরুষ।।


পাথরে রস থাকেনা - নিরস
কাঁচা মাংসের ব্ড় স্বাদ
তাইতো নামাবলির নিচে থেকে
করলে নিপীড়িতের সর্ব্নাশ।।


বাস্তব বাদের সংজ্ঞা জানো মেহমান
নিজের সুখটাই চ র ম বাস্তব
একমুঠো ভাত ছ্ড়ালেই কাক আসে
টাকায়, মন কিনে হতে চাও মেহিমান।।


বনিক বুদ্ধিতে ভালোবাসা যায়না
তুমি কি জানো বাস্তব বিজ্ঞানী
জানতে চেয়েছ কোনদিন
কি চাই - কি চাইনা ।।


তুমি যা দিয়েছ - সুদে মুলে উসুল করেছ
এবার কি করবে তামাদি
এখন ও কি আশ মেটেনি
শয়তানের মুখোসে বাস্তব বাদী।।