সবাই বলে প্রাণের ঠাকুর
প্রেমের ঠকুর তুমি
আপন সাধনায় করেছ সিক্ত
গড়েছ মহান এ তীর্থ ভূমি  ।।


মার কোলে বসে - মাকেই খাওয়ালে
আপন হৃদয় ভরে
দু-হাত বাড়ায়ে নিয়েছ যত জ্বালা
কল্পতরুর ছলে।।


গিরিশ পেয়েছে  ষোলআনা
বিনোদিনি আরো বেশী
বিলেকে করেছ বিবেকানন্দ
বিশ্ব পেয়েছে বীর সন্যাসী ।।


দু হাতে বিলায়ে করুনা তব
করেছ শিক্ত রুক্ষ মন-ভূমি
করেছ মুক্ত পাপের পাহাড়
ওগো প্রানময় প্রেমময় তুমি।।


এস যুগে যুগে এই ধরা মাঝে
উদ্ধারিতে নিমজ্জিত সকল সন্তানে
আপন মহিমায় বিলায়ে করুণা
যত মত ততো পথে।।



ঠাকুর শ্রী শ্রী রামকৃষ্ণের ১৭৮ তম জন্ম তিথি
উপলক্ষে বিনম্র  শ্রধার্ঘ।