যদি লেখা পড়া করি
তবে নাকি হবে বাড়া বাড়ি
বিধান দিয়েছেন কাজি
তবে কি কোরে জানব তোমার বাণী
নানা ফন্দি ফিকির খুঁজি ।।


কি আছে ঐ কেতাবে
জিজ্ঞাস করি হাজী-মৌলবি-মুরুব্বি জনে
কেউ বা দেয় মুখ-ঝামটা
কেউ বা দেয় উল্টোটা বলে
বলে, ভালোই ছিলিস - কি হবে ও সব জেনে।।


তাই বলি দোয়া কর অজ্ঞানে
যে টুকু শুনি এখানে ওখানে- রাখি মনে মনে
খুঁজে ফিরি মানুষের মাঝে - প্রতিটা কাজে
এই টুকু বুঝেছি - তুমি না চাহিলে হবেনা কিছুই
ফুটবে না কলি তোমার গোলাপ বাগে।।