সন-সন-সন বইছে বাতাস
উড়ছে ধূলো আকাশ পানে
ঝ্ন-ঝ্ন-ঝ্ন আছড়ে পড়ে
সার্শি গুলো বাতাস সনে।।


পশ্চিমের ঐ আকাশ পথে
মেঘ ছুটেছে পবন রথে
ঝিলিক ঝিলিক বিজলী জাগে
হুড় মুড়িয়ে নামবে বোলে।।


সন-সন-সন বইছে বাতাস
আছড়ে পড়ে বাঁশ বাগানে
ক্যাঁচর ক্যাঁচর শব্দ তুলে
বাঁশের ডগা পড়ছে নুয়ে।।


অশ্বথ গাছে কাকের বাসা
পড়ল ভেঙ্গে সন্ধ্যা বেলা
আম গুলোর আজ ভারি মজা
বোঁটা ধরে খাচ্ছে দোলা।।


ঝম ঝমিয়ে বৃ্ষ্টি এল
সঙ্গে দামাল বাতাস
ভাঙ্গবে বুঝি মাটির দেওয়াল
খড়ের চালা একি সর্ব্নাশ।।


মাছেরা আজ বেজায় খুশী
লেজ দেখিয়ে দেয় ডিগবাজী
বৃ্ষ্টি ধারার সাথে ওরা
আনন্দে আজ আত্মহারা।।


পাগলী মেয়ের সফর শেষে
আকাশে চাঁদ উঠছে হেসে
জাগবে এখন সারা রাতি
চোলে গেছে কালবৈশাখী