স্মৃ্তির প্রদীপ তলে অজুত বছর ধরে
আলোর খোঁজে,  চির অন্ধকারে
আজও কেন জেগে আছো মন
নীড় বাঁধার স্বপ্ন লয়ে !!


যে দিন প্রথম শুনেছিলে গান
বসন্তের সোনাঝরা প্রভাতে
সে গান আজও কি শোন
সুর কি জাগে তব  তন্ত্রীতে !!


খেয়ালের সামিয়ানা তলে
যে স্বপ্ন সে দিন দেখেছিলে
সে যে আজ প্রবাসী প্রেম
শুধু ছায়া,  নির্বাক অন্তরে।।


প্রভাতের সূর্যই যখন গোধুলি আনে
ক্লান্ত কাকলিরা ফেরে আপন নীড়ে
তখন ও কি দেখ স্বপ্ন,  নীড় বাঁধার
ফেলে আসা দিন - অন্ধকারে ।।