স্বাধীনতা, তুমি কার
স্বাধীনতা, তুমি দিয়েছে কি
দু বেলা পেটভরা সাধারন খাবার
লেখাপড়া করার সার্বজনীন অধিকার
একটা নিরাপদ আশ্রয়, শান্তিতে ঘুমাবার !!


আমার চোখে ভাসে তোমার অন্য মানে
হতে পারে দেশে দেশে অন্যেরাও জানে।।


স্বাধীনতা মানে, গুছিয়ে নেবার  গল্প, কিছু মানুষের
স্বাধীনতা মানে, অপ মৃত্যু, অদম্য তারুন্যের
স্বাধীনতা মানে, স্বপ্ন ভঙ্গ  কোটি কোটি বেকারের
স্বাধীনতা মানে, ভাগীদার হওয়া উচ্ছিষ্ট খাবারের !!


স্বাধীনতা মানে, ভাগাড়ের  রাস্তা খোঁজা
স্বাধীনতা মানে, নিজেকে বেচে দেওয়া
স্বাধীনতা মানে, শুয়রের খোঁয়াড়ে খেলা দেখা
স্বাধীনতা মানে,  প্রতিমুহুর্তে আরো শোষিত হওয়া !!