অনেক যত্নে একটু একটু করে
গড়ে ওঠা ব্ন্ধন জীবনের
বাঁচিয়ে রাখা - পাওয়া না-পাওয়ায়
তাকে কি দেবে বিদায় আপন অহংকারে ।।


কিছুই থাকেনা - নিয়েও আসিনা
কে নেবে ভার এ বিষম বোধের
থাকবে কোথায় জান কি তা
মেলাবে হিসাব - কে ভালবাসেনা ।।


মাটি মাখা গায়ে - উদলা শরীরে
পোকা হবে সাথী -ক দিনের
নয়ত হয়ে ছাই মিশিবে ধূলায়
ভেবেছ ? কি কাজ ঐ অহংকারে ।।


ভাল থাক, বেঁচে থাক - সুস্থ মনে
য্ত পার হেসে নাও প্রাণ খুলে
সুতা কেটে ভো -কাট্টা হলেও
প্রতিদিন থাকবে - অনেক মনে ।।