ঐ নিঝুম নিঝুম পাহাড়ে
পিউ কাঁহা ডাকেরে
সে ডাক শুনে মন
কেন ঘরে থাকেনা ।।


পিউ কাঁহা - পিউ কাঁহা
যখন পাখী ডাকে
সূর্য সোনা দেয় যে উঁকি
মেঘের আড়াল থেকে ।।


ঝিরি ঝিরি বাতাসে
মন ভাসে আকাশে
বুনো ফুলে লাগলে দোলা
এ মন আর ক্থা শোনেনা।।


ঐ পাহাড়ি ঝর্নায়
চাঁদের সোহাগ দেখে
জানিনা কেন এ মন
উদাস হয়ে থাকে
শালের বনে লাগলে বাতাস
কেন এ মন আর বাঁধন মানেনা।।