জীবন বড়ই কঠিন
বেঁচে থাকা আরো কঠিন
ক্ষুধায় উন্মত্ত নেকড়ের
সাথে  পাশাপাশি থাকা
এই কি জীবনের সমঝোতা।।


চারিদিকে বিকলাঙ্গ  প্রাণী জগৎ
প্রশ্ন আসে, এদের অস্তিত্ব
উত্তর  নেই, সবাই নির্বিকার
আপন কাজে, খাবারের খোঁজে
প্রতিটি মুহুর্তে ভীষন ব্যস্ত।।


কি পেল এরা, কে ভাবে
প্রতিধ্বনি  হয়ে  ফেরে চারিদিকে
আমার কথাটা লেখা হবেতো
ছবিটা থাকবে তো ইতিহাসে
উত্তর নেই কোথাও, কোনদিকে।।


এ যেন এক দানব রাজ্য, উপন্যাসের
মৃ্ত্যুর হাত ছানিতে এরা হাসে
তবুও মেষ শাবকের মতই নির্বিকার
এরাই আগামী সমাজ-সভ্যতার
এক মাত্র কঙ্কালসার উত্তরাধিকার।।