কালের কপোল তলে
কতো প্রাণ পাখা মেলে
বুকে লয়ে ভালোবাসা
অযুত বছর ধরে ।।


মন, প্রজাপতি হতে চায়
পরাগ মেখে ডানায়
সুর্যের আলোয় তরলিত রুপালি
কল কল তানে পাহাড়ি ঝর্নায় ।।


মন বীনায় বাজে যে  সুর
উদাসী পবন নিয়ে যায় বহুদূর
পারে কি  ছুঁতে সে  প্রিয় হৃদয়
তরু ছায়ে আছে যে অপেক্ষায়।।


কৃষ্ণচুড়ার রংয়ে,  রাঙে  যদি  মন
নব  বরষায় হোক আলাপন
শ্রাবনে হোক তবে আরো গভীর
হোলেই বা দু-কুল ছাপিয়ে প্লাবন ।।  


মখমলি রামধনু যে আকাশে জাগে
নীল আকাশ নয় সে তো
শ্যাম - রাইয়ে মাখা মাখি
চুম্বিত  মন্থনে শুধু ভালোবেসে।।


০৬.০৬.১৯৮৬
সোনারপুর