ওরা ধনী মানুষ
ওদের আছে দালান-কোঠা গাড়ি
ওদের সাথে মিশতে গেলে
মোদের ভাগ্য করে আড়ি।
ওরা তৈরী  করে আইন কানুন
আপনি বাঁচার লাগি
মিশতে পারো ওদের সাথে
যদি আপনারে দাও ফাঁকি।।


ওরা, গরীব মারে কথার ছলে
ছলনা ওদের বড় কর্ম
ওরাই আবার আপন সাজে
ভালোবাসার মুখোশ পরে
কাজটি কেবল বাগিয়ে নেবে
জানবেনা তার মর্ম ।।


ওরা, রাত কে করে দিন - দিন কে করে রাত
হাত দেখিয়ে নেয় হাতিয়ে নেয় দীন দুখিদের ভাত
ওদের অভিনয়ে নেইতো জুড়ি
ছেলে ফাঁসায় বাপের ভুঁড়ি
রাতের বেলায় ফুর্তির প্রাণ গড়ের মাঠ
দিনের বেলায় ভীষন আড়ি।।


ওরা, দোষ করলে ভীষন চেঁচায় ঢাকা দেবার ছলে
কাজের সময় মিস্টি কথা, করিয়ে নেবার তালে
মজুরী চাইলে কানে কালা
মুখ ফোলায় আর গায়ে জ্বালা
তখন ভাবে এত দেব, এইতো ভারি কাজের ঠেলা
ওরা মাথা কেনে অল্প টাকায়, ফোকোটে চায় বাকিটা
তেল যদি না পারো দিতে, পড়বে মাথায় চাঁটিটা।।