যেন যুদ্ধ জয় করে এলেন, অফিস ফিরে
একটু  চা -মুড়ি গিলে
বসে গেলেন পিন্ড পাকাতে
কবিতা লিখতে, যত্তো সব ন্যাকামি
বাপের জম্মে এ সব দেখিনি।।


খেতে বোল্লে কানে শোনেনা
কখন গেলেন তাও জানিনা
নিজেই বাসন গুছিয়ে, টেবিল মুছে
তার পরে কি করে,  ভগবানে জানে
দেখি তো,  কখনও  হাসে মনে মনে ।।


ভয় হয়, পাগলের লক্ষন তো নয়
ভাবি, তাই যদি হয়,  তা হোলে
অফিসে কাজ করে কি কোরে
শুনেছি সেখানে বেশ  কড়া  কড়ি
কি করতে যে বিয়ে করে ছিল কে জানে।


আমি না হয় একটু ঘুমাতে ভালো বাসি
তাতে কি,  তিন টে কাজের লোক সামলানো
দু জন কে খেতে দেওয়া, একি একটু খানি
মলো যা,  মুখে কোন  কথা  নেই, মাথা নেড়ে
ঘাড় নেড়ে বোঝায়, যেন জম্মের বোবা।।


বুঝি এ সব, সব  বুঝি ,  কবিতা না ছাই,
এই অছিলায় মেয়েমানুষের কাছে  ভেড়া
কচি রুপ দ্যাখা, আজে বাজে আলোচনা করা
আমার কাছে  ও সব চলবেনা
আমি ও শক্ত তেমন, একটা ছাড়া আরতো দেই নাই।
কবিতা তো নয়, যেন সতীন ঘর-গলার কাঁটা।