মরি মরি সুন্দরী কর শুধু ছলনা
মন নিয়ে কর খেলা, মন দিয়ে দেখনা।।


হাসলে টোল পড়ে , চোখেতে বিজলী খেলে
এসোনা আমার আকাশে, পাখা মেলে  ।।


অঙ্গে  ঢেউ তুলে, মনেতে মশাল জেলে
দূরে কেন সরে যাও, আন মনে আড়ালে।।


সাহারা নও তুমি, মনেতে হীরের  খনি
ঢাকা আছে বালু রাশী, সরাইতে দাও রাণী ।।


অপ রুপে শত রুপা, যেন পাহাড়ি ঝর্না
বয়ে যাও খল খল কল কল, কেন ধরা দাওনা।


উজ্জল হবে জানি চাঁদের আলোয় তুমি
মেঘ হয়ে কি হবে, না খেলে চাতক বারি।।