স্মৃ্তি,  অস্তমিত সূর্যের  রক্তিম আভায়
স্মৃ্তি,  পশ্চিম আকাশ যখন বেদনা বয়
স্মৃ্তি,  বয়ে চলা নদীর জলে ভেসে যায়
স্মৃ্তি,  সমুদ্রের লোনা জলের বাস্তবতায় ।।


স্মৃ্তি,  তোলে অব্যক্ত বেদনার নির্ঝর
স্মৃতি,  মনের প্রতি তন্ত্রীতে ধ্বনিত হয়
স্মৃ্তি,  সময়ের ফেলে আসা কোনায় কোনায়
স্মৃ্তি,  বাক রুদ্ধ মনের স্বচ্ছ গভীরতায়।।


স্মৃ্তি,  নিস্পলক চেয়ে থাকা চোখে
স্মৃ্তি,  চামড়ায় ঢাকা পাঁজরের হাড়ে হাড়ে
স্মৃ্তি,  শুকিয়ে যাওয়া কাজলা দীঘির পাড়ে
স্মৃ্তি,  ধূলো মেখে হাসি ভরা ঐ কচি মুখে।।