দূঃখ্য আমাকে অনেক দিয়েছে
পেয়েছি প্রেরনা বাঁচার
অফুরান শক্তির উৎস দিয়েছে
ভুল থেকে, আবার নূতন খোঁজার।


ঊষর  ভূবন হয়েছে সবুজ
ছায়া ঢেকে আছে পথে
নয়তো সময় এখনি বসার
ব্ন্ধু, আরো পথ যে যেতে হবে।।


জীবন নয়যে খোলা ময়দান
যায়না  চলা   যেমন খুশী
লড়াইয়ের মাটি ডাকছে তোমায়
ভেবনা, ভেবনা বেশী বেশী।।


আছে যা তোমার কর ক্ষুরধার
অবকাশ   নেই   ভাবনার
সময় চোলেছে আপন গতিতে
যাবেনা  রোখা, সে যে দূর্বার ।।


দেখেছি মানুষ, ধুর্ত শৃ্গাল
সুযোগ পেলেই নোখ-দাঁত-বাজীমাত
কানে কানে বলে যায় অভিজ্ঞতা
বন্ধু , দেখে চলো, যত মত তত পথ।।