চলনা, হাতে হাত ধরে পড়ন্ত বিকালে
বাতাস লাগিয়ে জীবন নাওয়ের ছেঁড়া পালে
একটু ঘুরে আসি ভালোলাগা স্মৃতির পাতায়
সাদা কালো ছবি গুলো যদি মন মাতায় !!


ভর দূপুরে শানের ঘাটে জলে পা ডুবিয়ে
চড়া নুন ঝাল দিয়ে মাখা পাকা কৎবেল
ঘরামবাড়ীর জাম গাছ গুলো এখনো ডাকে নারে !
বাড়ী ফেরা সন্ধ্যার আগে মাকে লুকিয়ে ।।


মন, তুই আর আমি হ্যারিকেনের আলোয়
খেঁজুর পাতায় বোনা চাটাইয়ে পড়তে বসা
বইয়ের পাতা খুলতে না খুলতেই সারা দূপুরের ক্লান্তি
হাজির হতো, দুচোখ জুড়ে,কানে আসত না মায়ের বকা।।


হয় একটু পস্টি ভাত,  না হলে ঢুলতে ঢুলতে একটা রুটি
সটান ওখানেই, সারা রাত হুঁস নাই, ভোরে তাড়া
তাল কুড়াবার তাড়া, ঘোসেদের কালো তাল খুব মিস্টি
এই তো শ্রাবনের কটা দিন, সন্ধ্যায় তালের বড়া ।।


আহা যদি ফিরে পেতাম বুড়ো বেলায়  শৈ্শব,
তুই আর আমি ছুট্টে বেরিয়ে পড়তাম সবার আগে
হাঁটুর ব্যাথা শিকেয় তুলে রেখে প্রকৃ্ত ভালোবাসার
চিকিৎসা করাতে  নদীর  আড়পারে  বিশ ক্রোশে।।