এস হাত ধর,  দাঁড়িয়ে কেন বিষন্ন মনে
পূর্ণতা! কবে কে পেয়েছে আছে কি স্মরনে
কি ভাবছ, প্রেম যদি আবার  ছুঁয়ে যায়
জীবনের পড়ন্ত বেলার  দিগন্ত রেখায়।।


জানিনা,  কোথায় পূর্ণতা - নাকি নির্ভরতা  
তোমার বুকের আঁচলে হারিয়েছে মন - সত্তা
বেদনা ভুলে আবার স্বপ্ন দেখে  বাঁচার
হায়রে জীবন, এখনো খেলা জোয়ার-ভাটার।।


কালের কুটিল চক্রান্তে  জাগে বেদনা
পূর্নিমা জোয়ারেও  চরা  আর ডোবেনা
সময় এগিয়ে যায়, ছন্দ এখন ছন্ন ছাড়া
দমকা বাতাসের তরঙ্গে শুধুই আছড়ে পড়া ।।


বন্ধ দুয়ারে পূবালির  ঝির ঝির বৃষ্টি
এ পরান  চায়  উছলিয়া উঠুক সৃস্টি
নব আনন্দে জাগুক অকাল বসন্ত
এস হাত ধর, ডাকছে প্রেম - সে অনন্ত।।