মাঝি সামাল সামাল নাও
দেইখা শুইনা বাও
ভরা যৌবন উছাল পাছাল
তোমার ময়ুরপঙ্খি নাও।।


পূবের বাতাস ফোলায় পানি
ভাসাবে দু-কুল এও জানি
হাল দিয়ে যা শক্ত হাতে
ছাড়িস না তুই মনি ।।


পুব আকাশে জাগছে আলো
বিদায় নিবে রাতের কালো
শেষ হবে তোর উজান বাওয়া
লাগিয়ে পালে সুজান হাওয়া।।


প্রেমের বাতাস লাগিয়ে পালে
ভেড়া তরী মানব কুলে
আছে সেথায় অনেক সাথী
তারা সবাই যে তোর সম ব্যাথী ।।