কিছুতেই নেই রুচি ,সবেতেই  অরুচি
শুক্তায় হয় নাই, পলতায় যাবে কি
শিউলির পাতা খেলাম, আর আছে  বাকি  কি
বাদ দেন বাদ দেন বেঁচে থেকে হবে কি।।


ভাত নেই প্যাটেতে, টাকা নেই ট্যাঁকেতে
নাই কাজ হাতেতে, তবু কেন পায় ক্ষুধা
জানা নেই , আছে কোন বাদে তে
দেখি তো খাবার, আছে অনেক হাতেতে।।


বাদ নেই, বাত আছে,  এত কিছু বুঝিনে
দুই মুঠা ভাত চাই, যা কিছু কর ছাই
চাই না বসে খেতে , হাতে হাতে কাজ চাই,
চুরি কর, মুখে দড়, ও সবে আমরা নাই।।


শিক্ষায় বাদ মোরা, এতো জানি বহুদিন
লেখা পড়া শিখে গেলে, অ রাই যে পড়বে ফেরে
তাই বসে বসে কল নাড়ে, কয় কথা ভাঁড়ে ভাঁড়ে
ভেবে টেবে কাম নাই, বাদ দিন বাদ দিন।।


লাল বাদ, নীল বাদ, রঙে রঙে  বর বাদ
কোরতাছ সমাজ টারে, মোদের ঘরে ঘরে
আমাদের ঘুঁটি কর, চাল দেও তোমরা
চোরে চোরে মাসাতো, দাও না সাদা ভাত।।


চাও সদা ভিখ চাই, জমি দারি পেয়েছ তাই
এটাই কি হক কথা, ভাত বাদে - আর  কি চাই
যতো সব ঠগ  বাজ, দ্যাশে দ্যাশে করে রাজ
ঝাঁটা মারো ঝাঁটা মারো, ওদের ও ফাঁসি চাই।।