আসমুদ্র হিমাচল করিয়া মন্থন
বিন্দু বিন্দু ঘামে বিগলিত প্রাণে
বক্ষ চিরিয়া লোহিত আলিঙ্গনে
পরম মমতায় সিক্ত করিয়া সন্তানে
চেয়েছি সদাই তারা যেন থাকে সুখে
সবাই মিলেমিশে একে অন্যের তরে
গড়ে তোলা শান্তির নীড় - ছায়া সুনিবিড়ে
না ভাবিয়া ভবিষ্যতের ভাবনা তখন।।


দিন যায়, অস্তমিত যৌবন বার্ধক্যের ছায়ায়
ভাবি, চলে যাবে কটা দিন সকলের সাথে
হাসি খুশি, নিয়ে নাতি পুতির অপার মায়ায়
বিধি হাসে অলক্ষে - প্রতি দিন - প্রতি ক্ষণে
কালের  কুটিল  চালে  সবি  যায় থেমে
শীত, গ্রীষ্ম , বর্ষা  হয়েছে আপন
আশ্রয় পেয়ে হয়েছি ধন্য, হাসি খুশি রেল স্টেশনে ।।


দয়ালু পথিক-প্রবর  করে অনুগ্রহ  অভাজনে
কেটে যায় দিন, প্রতি দিনের ক্ষুদ্র ক্ষুদ্র দানে
কখনো বা করেছে দান অতি আপনার জন -না জেনে
হায়রে ভাগ্য তব ভান্ডারে আরো আছে কত খেলা
করিতেছি উপলব্ধি নিশি-দিন জীবনের শেষবেলা
তবুও আছি বেঁচে অনাগতের অপেক্ষায় জীবন সায়াহ্নে।।