ঘুম পরীদের ঘুমের দেশে
ছন্দ জাগে নূতন বেশে
চাঁদনী রাতে আলোর মায়ায়
নকশী কথার জাল বুনে যায়
বাউল  বাতাস এলো কেশে।।


চুঁইয়ে পড়া কুয়াশা রেখায়
মন  মহুয়া নেশা জাগায়
গোলাপ কুঁড়ির ভিজিয়ে হৃদয়
ছড়িয়ে সুবাস বকুল বাতাস
নিশীথিনীর হৃদয় মাতায় ।।


ঘুমের দেশে  ভোরের বেলা
বকুল কুড়ায় পল্লী বালা
কাজলা চোখে স্বপ্ন দেখে
গাঁথবে মালা সাতনরী হার
সোহাগ সোহাগ খেলায় মেতে।।