তোকে খুঁজে বেড়াই এখান সেখান সকাল থেকে রাতে
গোলাপী কভারের বর্ণপরিচয়ের ছেঁড়া প্রথম ভাগে
বিদ্যাসাগরীয় দ্বিতীয় ভাগের অবশিষ্ট পাতায়
ধুলোয় বিবর্ন খাতায় আঁকাবাঁকা পেন্সিলের লেখায়।।


তোকে খুঁজে বেড়াই হটাৎ পাওয়া ভাঙ্গা স্লেটে
গাঁয়ের অবৈতনিক স্কুলটার আনাচে কানাচে
কখনো বা স্কুলের পাশে কামরাঙ্গা গাছের ডালে
নয়তো ছিপ হাতে স্কুলের কাছে বড় পুকুরের পাড়ে।।


তোকে খুঁজে বেড়াই মার্বেল রাখার জং ধরা কৌটাতে
পাচুঁ কর্মকারের তৈ্রী লোহার রিংএর শিঁক গাড়ি তে
কখনো কখনো সুধীন দের পেয়ারা গাছের মগ ডালে
লতা হাতে পা দুলিয়ে গাঁথছিস মালা বকুলের ডালে।।


তোকে খুঁজে বেড়াই সেই চেতরার বিলে
শীতের সকালে ভাঁড় নিয়ে খেঁজুর গাছের তলে
গরম গরম মুড়ির সাথে শরসে ফুটের রসে
লুকোচুরি খেলার সময় খামারে খড়ের গাদার পাশে।।


তোকে খুঁজে বেড়াই দুপুর বেলায় কুল গাছের নিচে
সময় সময় ডাক ঘুঁড়ি আর লাটাই হাতে ঘরাম বাড়ির মাঠে
স্নানের সময় গামছা ছাঁকায় মাছের নেশায় মত্ত
বাড়ি এসেই মায়ের ধোলাই পিঠ কোরেছিস শক্ত।।


তোকে খুঁজে বেড়াই ঝড়ের সময় আম বাগানের মাঝে
কেউ জানেনা কখন গেলি তাল কুড়াতে কুমোর বাড়ির ঘাটে
শাপলা তুলিস , শালুক খুঁজিস, খালেই ঘুরে বেড়াস
তালের  ডোঙ্গা ঠেলে ঠেলে যাসরে কোথায় উদাস ।।