চল,  চল খেলি ফুট বল
টি শেপে গোলাকার পেটে ভরা হাওয়া
মুখে তার লেশ বাঁধা কঠিন কাজ ভায়া
লাথি খেলে দৌড়ায় উড়ে উড়ে যায়
ফাটেনা সহসা সে  সদা থাকে অবিচল।।


ছুটলে ক্ষিদে পাবে,পেট ভরে খাবি
মাঠে নেমে আগে তাই চক্কর দিবি
দেখে দুখে ফাঁক ফুক ঠিক দিবি পাশ
গোলে গেলে গোল হবে, হবে নাচা নাচি
নাম করা কেউ নেই, সব পাড়ার ই কচি।।


ছুটে ছুটে দম হলে, হাফ টাইম হবে  
তবেই না ভেজা ছোলা, কাঁচা পেঁয়াজ  
সবাইয়ের  হাতে  হাতে উঠবে
খালি পায়ে লাথা লাথি কাদা ভরা মাঠে
কে কটা ডিগবাজি, সেটা কে গুনবে।।


খোঁড়া খ্যালে ফোরোয়ার্ডে দেবে নাকি গোল
ব্যাকে আছে বুড়ো চাঁদু তোলে সোরগোল
গোলেতে দাঁড়িয়ে থাকা ছোটা ছুটি নেই
মাঝে মাঝে বল পেলে মেরে দাও হাই
এক দুটো গোলে গেলে, গোল - গোল-গোল।।


কাদা মাখা ছোটা ছুটি এই হোল শেষ
সাপ্তাহিক ফুটবল, ছয় দিন পাবে রেশ
ঝাঁপ দিই পুকুরে দাপা দাপি সাঁতারে
ছয় দিন কাজে থাকি এক দিন ফুট বল
জমে যাবে আড্ডাটা চল খেলি ফুট বল।।


০১,৩০ ঘঃ