এ হৃদে এত প্রেম তবু কেন মন একাকী
বসিয়া বিজনে ভাবের গহীনে স্বপ্ন এখনো দেখ কি
জাগি নিশি কর  কি স্নান ভালোবাসার জোছনায়
বাহিতে পারিবে কি নাও, যদি ভেসে যায় মোহনায়।।


মুক্ত মনের সুপ্ত ধারায় উঠিলে উছলিয়া ভাটিয়ালি সুর
যদি আপন খেয়ালে ভেসে ভেসে যায়, দূর সে বহুদূর
বাতাসের পালে মেঘের ভেলায় বয়ে যায় সময়
আকাশ নীলে খুঁজিছ যাহারে, সেতো প্রেম নয় ।।


ঝর্না যেমন সুর তুলে নামে পাহাড়ের বুক চিরে
যদি প্রেম জাগে দূর্বার স্রোতে, নয়নের নীরে
কিবা যায় আসে, প্রেম হীন রুক্ষ পৃথিবীর
রক্ত স্নাত হোলেও, এ হৃদয় এখনো মুসাফির।।