দু কানে তালা মারা কিছুই শোনেনা ওরা
শুধু দেখি ঠোঁট নড়ে,  জ্যান্ত আছে বটে যায়নি... ।।


পিঠেতে বস্তা বেঁধে , চোলেছে মহা সুখে
হুশ নাই , কে এলো - কে গেলো, কে কত ঠেলা খেল
বাছা, বুড়ো  সকলে  মজে আছে মোবাইলে
বাস-ট্রেনের  ধাক্কায়  দু- চারটে  সটকায়
তবু কমেনি  যাদু গুন, বেড়ে গেছে শতগুন ।।


এতে আরো আছে কত কি, অতিশয় আধুনিক
শুধু যন্ত্র নয় এতো, নাকি - এ অতি মানবিক।।


ভিড় ট্রেনে ,বাসে ট্রামে, তারস্বরে গান বাজে
কোন টা শুনবে ভাই,মিলে মিশে একটাই- আওয়াজে
যন্ত্রনা হোলেও মাথায়, কে কার কথা ভাবে
কানে নাকি গুঁজে দিলে, সব ব্যাথা ভুলে যাবে
একটু মানিয়ে নিলে,  উপকার ও বেশী পাবে।।