আগামী কাল  আন্তর্জাতিক ব্ন্ধুত্ব দিবস  ভারত সহ আরো কয়েক টি
দক্ষিন-পূর্বের দেশে, তার জন্য এই ক্ষুদ্র প্রয়াস।


প্রতিদিন যায় সন্ধ্যা ঘনায় গোধূলি মেখে
চায়ের আড্ডায়, কফি পাব বা শরাবী ঠেকে  
ব্যাঙ্গ, হাজার তামাশা, হয়তো বা ঠেলাঠেলি
আবারো আগামী সন্ধ্যায় দেখা, নেই কোন কেলো-কেলি
আছে গলায় গলায় ভাব, নেই কোন তাপ অনুতাপ
তুফান ওঠে প্রতিদিনের মত, সমাজ থেকে খেলা আরো কত কি
জানা,  অজানা অথবা  স্বল্প জানা বিষয় তাতে কি  
ভাটা পড়ে না  গ্রীষ্ম, র্বষা, শীত কিমবা মধু রেনু বসন্তে।।


পুরানো দল যায়, আবার নূতন মুখ আসে নব আনন্দে মেতে
মুখরিত হয় পাড়ার রক, বটের তল, বাঁশের মাচা নূতন বন্ধুত্বে
থাক না মতভেদ কে স্রষ্ঠা,  এপ্রিল, জুলাই,  নাকি আগষ্টে,
আমরা এই বেশ আছি , ধার-ধোর করে আগষ্টের প্রথম রবিতে
বাংলা গুঁতো খেলেও - আপন করে নিতেপারে সহজে, হুজুগে
ভাষা থেকে নেশা সব কিছু, দোষ নেই দস্তির হাত বাড়াতে ।।