এই পদ্ম তোর সাথেই থাকব এখন
তুই যখন এই বাড়ীতে বৌ হয়ে এসেছিলি
আমি তো তখন কান্ডের ভিতরে কুঁড়ি নয় কোষ
বুঝতামনা তোর মরদকে কেন ভয় পাস
তোর জা, তিন ছেলের মা, বোলত পদ্ম কুঁড়ি।।


অনেক ব্যাথা, মরদের উঠতি সোহাগে আর তোর চোখের জলে
তোর  অসুবিধা টা ভোলার মায়ের প্রথম চোখে পড়ে
তারপর,   তোর কোল আলো করে এলো ছেলে
চার বছরের মধ্যে আরো দুই মেয়ে ,বুঝলাম প্রকাশ দূরে
তোর সাথেই থাকব এখন  বেশ  কয়েকটা বছর জুড়ে।।


আমাকে সাথে নিয়ে যখন ঢেঁকিতে পারা দিবি
নিজেই বুঝতে পারবি তোর দেওর, মরদ জুল জুল করে তকাচ্ছে
তোর  কাঠামোর  আস্তরন যে পুরোটাই ভিজে সপ সপে
হাড় ভাঙ্গা খাটুনির বাস্তব  লোনা জলের  স্রোতে
তোর অজান্তে তুই এখন জলরঙে আঁকা দুরন্ত ছবি।।


আমি তোর সাথেই থাকব এখন,  তোর মরদ বুঝবে
কত সেরে হয়- এক মন, তুই উল্টে দিবি ওজন বাড়াবি
কানে কানে বোলে দিবি -   ছাড় নেই  আরো আরো
তোর  তো  কেবল পঁচিশ, আমি  থাকব তোকে ভরাবো
তোর যন্ত্রনা,  না বোঝা বিষয় গুলো, তোকে  শেখাব।।


আমি তোর সাথেই থাকব, অর্ধ কাপড়ে সুখ ভাগ কোরে।।