বন্ধু তুমি কোথায়, কোন পথে, কত দূরে
মাঝে মাঝে একটু এগিয়ে আবার যাও পিছিয়ে
কেন মিছা মিছি কর লুকোচুরি সঁপিয়া অকুলে
কেন দাও কষ্ট, শত্রু তো নয় তোমার ।।


জীবনকে ধরে বাজী, সবাই কে নিয়ে চোলেছি
শুধু দেখতে চেয়েছি সবাই যেন থাকে হাসি খুশি
জানিনা কেন হয়না পূরন এই এতটুকু  আশা
থেকেও সব কিছু , নেই শুধু ভালোবাসা।।


সবাই আছে দাঁড়ায়ে, কে আগে দেখাবার ছলে
আমি বলি এত তর্কের কি আছে, কেউ যদি চায়
যাকনা সে আগে আগে, কি বা হবে ক্ষতি তাতে,
অযথা ঘামিয়ে মাথা,  কেন শ্রম দাও জলে।।


কে কার কথা শোনে, মত্ত সবাই, কে বড় প্রমাণে
আমি বসে ভাবি, আছে ক্ষমতা, এতটুকু নিয়ে যাবি
এও বুঝিনা আমি,  জন্মান্তরের ফল  কি সত্যি খারাপ
দিয়ে ও  সবই কেড়ে নিতেছ  শান্তি, প্রতিক্ষনে ।।


এই পৃ্থিবীর আর কিছুই লাগেনা ভালো
ক্লান্ত এ মন, দেখে দেখে যত বজ্জাতি-শয়তানি
খেপিয়া উঠি কখনো কখনো, ঠিক যে কে, কি করে চিনি
বন্ধু হাত ধর, সত্য আলোর পথে নিয়ে চলো।।


০৮।০৮।২০১৩
রাত ১২ টা।