আমি যে দেখেছি তাকে সকলের মাঝে
মাতার মমত্বে, কন্যার স্নেহে, অঙ্কশায়ীনি রুপে
শিবা নিঞ্চ, শিব মাতা, শিব দুহিতা  যোগমায়া জ্ঞানে
দেখেছি তাকে বিচ্ছুরিত হতে আপন জ্ঞানালোকে ।।


আমি যে দেখেছি তাকে ইন্দ্রময় হোতে
আকাশ সত্য, বাতাস সত্য, মাটি সত্য, জল সত্য
প্রাণ সত্য, জ্ঞান সত্য,  সত্য জাতবেদা রুপে
প্রকাশিত  প্রতি নিয়ত  প্রতিটি প্রাণ কোষে ।।


দেখেছি তাকে কর্ম ভাবে, ফল ভাবে সদা থাকে সাথে
যন্ত্রনা, সুখদা, মোক্ষদা , ভগবতী  মহামায়া রুপে
যে জ্ঞানেই রেখেছি মুখ অমৃ্তে ভোরেছে  বুক
উপলব্ধির মাত্রা বাড়িয়ে স্থুল হোতে অমৃ্ত লোকে।।