শ্রাবন দিনের শেষে, মেঘ মানসীর দেশে
ওরে কাঙাল,  খুঁজিস কারে চক্ষু মুদে
আপন মনে, উপলব্ধির স্রোতে স্রোতে
ভাসিয়ে তরী, ভালোলাগার সুজান গাঙে,
লাগিয়ে বাতাস ছন্ন ছাড়া  ছেঁড়া পালে
ঢেউয়ে উতাল জল কন্যার নুপুর শুনে ।
গোধুলির আবীর মেখে কাকলী বাসায় ফেরে
তবু কি থাকবি বসে ভালোবাসার মগ্ন চরে।।


দেখনা চেয়ে, অভিমানের রঙে সেজে
মেঘ মানসী নৃ্ত্যে মাতে চর্তুদশীর চাঁদে,
উড়িয়ে আঁচল ইচ্ছে মতন, ঢাকছে  শশী
করছে আদর চুমি চুমি, লুকোচুরির ছলে
শ্রাবন ভরা মন যমুনার পাগল পারা টানে
ওরে কাঙাল মালকোছা আঁট,নামবি যদি জলে।।