হৃদয় যদি পথ চেয়ে দিন গোনে
বাতাসে কান পেতে প্রেমের গান শোনে
ফুলেদের কাছে জানতে চায় সে যদি
সে কি এসেছিল অজান্তে চুপি চুপি।।


প্রখর দহনে মন, তবু হাসিতে ব্যাথা ঢেকে
মুগ্ধ আবেশে স্বপ্ন রচিছে  প্রতি ক্ষন ,
শূন্যে মেলে ডানা  ভালোলাগা  প্রহরে
ধন্য হত সে,যদি পেত গভীর চুম্বন ।।


দক্ষিনা সমীরনে স্বপ্নের ভীড় ঠেলে মন,
খুঁজে চলে ভালোবাসা তার, আছে কত দূরে;
কেয়ার পরাগ নিয়ে আছে সে দাঁড়ায়ে
ক্লান্তি ঘুচাতে প্রেমের ,দানে মধুর মিলন।।


উদাসী মন করে অবগাহন শুধুই স্বপ্ন সলিলে
নাকি ভেসে যাবে নোঙ্গর ছিঁড়ে জেগে ওঠা তীরে
নব সুরে , নব নৃ্ত্যে, নব ছন্দে, নব আনন্দে
পেতে স্বপ্নে দেখা সু-গভীর প্রেমের আলিঙ্গন।।