বুঝিনা মন যে কেন বারে বারে উদাস হয়ে যায়
শরমের ঘোমটা খুলে কাকে যেন খুঁজে পেতে চায়
বাতাসীর প্রেমের  নূপুর এ দীলে তোলে যে সুর
সেই সুরেতে মেলছে পেখম এমনের বুনো ময়ুর।।  


ভাদরে  বর্ষা দেখে এ মনে জোয়ার জাগে
জল কাঁকনের তরঙ্গে মন কতনা স্বপ্ন দেখে
নীল আকাশের বাঁকা হাসি এ মনে বাজায় বাঁশি
কাশের বনে লাগলে দোলা খুশি ঝরে রাশি রাশি।।


শিউলির কমলা বোঁটায় এই মন রঙে মাতে
পুবালীর সোহাগ  ছোঁয়ায় প্রেমেরি পরশ জাগে
ধান ফুলের ঝুমুর দোলায় এ মনের দোলনা দোলে
বলোনা কেউ কি আছো সাদা মেঘে পাখনা মেলে।।


গভীর কালো খালের জলে শ্বেত বলাকার ছায়া দেখে
হংস মিথুন কল কলিয়ে সাথীকে ডাকছে কাছে
শালুক ফুলের মধু নিতে ভ্রমরা ধানের ক্ষেতে
বোঝেনা কেন এ মন উদাসী  বাতাসে মেতে।।