কে গো যাও উঁকি দিয়ে মনে মনে
দিগন্ত রেখায় নীলের কোলে
কখনো বা আছো নৃত্যরত, ক্ষেতের আলে
নবীন ধানের সাথে চির সখ্যতা দিবা নিশি  
যায় না চেনা দূর হোতে এক ঝলকে
না হোলে  দুরন্ত অষ্টাদশী।।


সময়ের ভেলায় আনন্দে মাতে দুই সখি,
এক জন যখন দিগন্তজুড়ে শরীর দোলায়
অন্য সখি রুপার নুপুরে ছন্দ মেলায়
ঝিরি ঝিরি পূবালী সাথে তরুন তপন
খুশীতে উতলা অষ্টাদশী সখি দ্বয়
নৃত্য পটীয়সী মাতিয়ে ভুবন।।


নীল জমির শাড়ীতে, সাদা নক্সার পাড়
কমলা রঙের আঁচলে নানা সাজের বাহার
মেঘের রথে বাতাস রশি, ঝরছে খুশী রাশি রাশি  
স্বপ্ন রানির আগমনে লাগছে মাতন সবার মনে
সুরের ছোঁয়ায় মাতছে ভুবন, অনেক আশার দিন গুনে।।



(আগামী আমার কাল দ্বিশত তম  কবিতা,  " মাদার টেরিজার ১০৩ তম জন্মতিথির স্মরনে  শ্রদ্ধার্ঘ রুপে " পাখা মেলবে  বাংলা
কবিতার আকাশে। সকল পাঠক ও  কবি বন্ধু গনকে আগাম
শুভেচ্ছা জানিয়ে রাখলাম  অ-কৃ্ত্তিম ভালোবাসা ও  প্রেরণা দেবার জন্য। সেই সাথে  এ্যাডমিন কেও অনেক অনেক ধন্যবাদ সকলকে সুযোগ করে দেবার জন্য )