(২৬ শে অগাষ্ট মাদার টেরিজার ১০৩ তম
   জন্মদিন স্মরনে বিনম্র  শ্রদ্ধার্ঘ )


বিদেশের মাটিতে ফুটেছিলে তুমি
বাংলার মাটিতে পেয়েছ প্রাণ
সেবার ধর্মে  বিলিয়েছ  নিজেকে
আর্ত জননী-চিন্ময়ী মা তুমি লহ প্রণাম।।


তোমার ছোঁয়ায় হাসিছে ধরায়
শত-সহস্র ঝরে পড়া কুঁড়ি
তোমার আশীষে পেল প্রাণ, লক্ষ আতুর
শিখালে মন্ত্র, সবার ঊর্দ্ধে মানুষ সত্য
প্রেমের মূর্ত প্রতীক, অনাথ জননী লহ প্রনাম।।  


তোমার পরশে হয়েছে ধন্য বাংলার মাটি  
সেবার ব্রতে আবার উঠেছে জাগি  
পরমহংসের জম্ন ভূমি- বিবেকানন্দের মা
নিবেদিতার প্রানের শহর, তুমিও তারে করেছ আপন
হয়েছ ভারত বাসীর – বিশ্ব বাসীর মা ।।


এই মাটিতেই নিলে চির বিশ্রাম জীবনের মহালগ্নে ,
কে আমি, কে ওরা এ নিয়ে ছিলনা প্রশ্ন মহাপ্রাণে
তোমার পরিচয় বহিছে ধরায় লক্ষ অনাথ জীবন
অযুত বছর জুড়ে, থেক সুজলা সুফলা কর্মযোগে  
তুমি যে মোদের প্রানের মাদার, একান্ত আপন।।