ভিখারির বেশে যদি প্রেম আসে
মন তুই তারে কি বাসিবি ভালো
হৃদয়ের পথে পথে  সে যে  রাজা ধিরাজ
পেতে চাও যদি,  জালাও  মনের  আলো।।


শরীরে নয় গো, সে যে বাসা বাঁধে মনে মনে
যায়না বাঁধা তারে, আছে যে ভুবন জুড়ে
শ্যমল সুন্দর চির যৌবন লীলায়িত তানে
জীবনের কথা বলে যায় মরমীর কানে কানে।।


ধুসর জীবনে ভরে আনন্দ লহরী
শীর্ন তোয়া নাচে, যেন  মেঘ দেখা ময়ুরী
ভালোবাসার  বারি  যেথা ভরসা যোগায়
যদি প্রেম আসে  সেথা, সে যে দুকুল ছাপায় ।।


সবুজের সাথে খেলে যায় যদি এক মুঠো রদ্দুর
জীবন কে দেখি চলো পেরিয়ে সুমুদ্দুর
ফেলে আসা দিনের বিষন্ন সকাল গুলো
চেওনা খুঁজে পেতে, চলো আরো দূরে চলো ।।