আমার আমি তে ভাসি কেটে যায় দিবা-নিশি
বছর, দশক একে একে হয় পার, তবুও নির্বিকার
জীবনের বৈঠা ঠেলে মন, খুঁজিছ যাহারে
সে কি অতি আপনার, এ মায়ার পারাবারে ।
খুলে দেখ দ্বার, কেহ নাই আমির আকাশে
বহিছে বাতাস আনন্দ ঘন মাতিয়া সৌরভে
সঞ্চারিছে আশা নব নব প্রাণে নবীন তপন
উদ্বীপিত যৌবন তরঙ্গে ভরিয়াছে ভুবন।।


মন শুধু তুমি একা ভাসিয়া আমির সাগরে
কেন কর দিন গত পাপ ক্ষয়, দেখনা জীবন
কত না  ছন্দময়, পথে পথে ছড়িয়ে অরুপ রতন
দূখঃ-সুখ-কান্না-হাসির পারে পারে সকলি আপন
ছাড়ি আমির ভেলা, নামো দেখি লক্ষ প্রাণ সমুদ্রে
যেথা নাচে প্রেম, নাচে জীবন, নাচে মুক্তি মানব সাগর তীরে।।