পাখী শিস দিয়ে তুই মন মাতালি
কেন বন্ধু হলিনা, কেন বন্ধু হলিনা
তুই আস্তি-যেতিস আপন মনে
এই বন্ধু মনের  নিঝুম বনে
সেই কোন সকালে উড়ে গেলি
কথা দিয়ে কেন তবে ফিরে এলিনা।।


এ মনে নাইরে তালা দরজা খোলা
ভাসে সদাই প্রেমের ভেলা ,
হেথায় কুসুম বনে গায় রে ওলি
সুরে সুরে ভাসিয়ে প্রেমের ভাটিয়ালি  ।।


ও পাখী  যেমন পারিস ভালো থাকিস
ছন্দে, সুরেই  ডানা মেলিস
দুঃখের কথা গিয়ে ভুলে, খিল খিলিয়ে হাসতে থাকিস
মরমে ঘুরে ফিরে মনের পাতায় ছবি আঁকিস।।


ও পাখী, বন্ধু পাওয়া নয়রে  সোজা
সে যে জীবন খাতায় অনেক মজা
যদি সুখের লাগি কাঁন্দে পরাণ,
মনরে  তখন বন্ধু  ভুলিস না ।।


পাখী শিস দিয়ে তুই মন মাতালি
কেন বন্ধু হলিনা, কেন বন্ধু হলিনা ..।।