ভালো কথার ফুলঝুরিতে হবেনা কোন উপকার
হতভাগ্য জীবনের প্রতি ইঞ্চিতে প্রতারনার নীল বিষ
অপুস্টি তে ভুগে ভুগে তারুন্য এখন মৃত্যু পথেরযাত্রী
যাবার আগে তাই চেঁখে-মেখে নিতে চাইছে নগ্নতার।।


বিজ্ঞ জনের উদার ঘোষনায় আশার আবেশে নেই খামতি
প্রতি দিন নূতন পন্যের বাজার, এগিয়ে যাচ্ছে অর্থনীতি
বিনা কর্মে উপবাসী যৌবন খোঁজে সংক্ষিপ্ত পথ বাঁচার
একটু ঊষ্ণতার জন্য মুখঢেকে ছবি দিতেও রাজী, প্রচার ।।


খরচ নেই বিজ্ঞাপনের, যদি চোখে পড়ে যাও একবার
রাস্তা মিলবেই, গুরুত্তের বিচারে মিলবে অর্থ, উকিল-মোক্তার
তারুণ্যের ক্ষয়ে যাওয়া বর্ণহীন পথে উদয় নূতন এক পথের
চেতনার গন্ধে গা গুলালে মিলবেই  নিশ্চিত অনেক  পুরস্কার ।।

ট্যান করা চামড়ায় লম্বা ঝুলের পোশকে পোজ দেওয়া
বাইক থেকে কাঁচ ঢাকা গাড়ি , কি চাই আর বিনিময়ে
ভালোর জন্য এটুকু ভন্ডামি, খুব কি বেশী চাপ হবে
মানুষের ভুলো মন এটাই মূলধন, কি হবে ভেবে।।


দিগন্তে সন্ধ্যা নামার আগে পাড়ি জামানো অন্য পারে
পিছনে দেখতে নেই, কে আছে কে নেই  ভাগাড়ে
চোখ ঢেকে দিও, ধর্ষিতা যেন চিনতে না পারে, অ থ বা
দু এক বার কোর্টে দেখা হবে, সময় ! ওতো কেনাই যাবে।।