কবিতা;  তুমি বিরহে কেন এত সুন্দর হও
প্রতি কলমে কাব্য রসের ফল্গু ধারায় বও ।


তোমাকে দেখি উদাসী দৃষ্টি পথের বাঁকে
কখনো ক্লান্ত দুপুরে একলা পাখির ডাকে  
খুঁজেপাই পড়ার টেবিলে কাগচ কলম হাতে
কখনো বালিশ ভেজাও জ্যোৎস্না ধোয়া রাতে ।


তোমাকে দেখি আঁচড় কাটতে; সমুদ্র বেলায়  
অশান্ত ঢেউ বারবার যারে মুছে দিয়ে যায়
গাঙ শালিকের ক্লান্ত পাখায় তীরের খোঁজে
কেন শীতের পাতারা শুধুই তোমাকে বোঝে  ।

তোমাকে দেখি খোলা জানালায় দূরের ছায়াপথে
কখনো মিছিলে হাঁটো ধিক্কারের মোমবাতি হাতে
আর্তনাদের প্রাচীর পেরিয়ে কুমারী কান্নায় ভেজো
অস্থির হয়ে খাতার ফাঁকে হলুদ চিঠিটা খোঁজ ।  


তোমাকে দেখি পুরুষ বেলায় পুড়ছ স্বখেদে
ঢেউ ওঠে ভাঙে দীর্ঘশ্বাসের গভীর বুদবুদে
চোখ নয়; অন্তরে গ্লেশিয়ারি প্লাবনে ভূমি ক্ষয়
বিরহ বেদনে শতরূপা তুমি অনন্যা,  ছন্দময়।  


সোনারপুর
১৭/০১/২১