মা বিষয়ক কবিতা আবৃত্তির রেকর্ডগুলি শুনিলাম ইউটিউবে। আবৃত্তির মতন এমন একখানি মহৎকর্ম সুচারুরুপে সম্পন্ন করিয়া জনসম্মুখে প্রকাশ করিবার জন্য আসরের কর্ণধার এডমিন মহোদয়গনকে এবং প্রতিযোগিতার আয়োজক শিমুল শুভ্র মহাশয়কে অতিশয় অভিনন্দন জানাই। বাছাইকৃত কবিতাগুলি গুণে মানে সেরা সে বিষয়ে সন্দেহের অবকাশ নাই, আশা করি এই ব্যাপারে সকলেই আমার সহিত ঐক্যমত পোষণ করিবেন।
তারপরও কিছু কথা বলিতেই হয়। যদিও ইহা একান্তই ব্যক্তিগত মতামত, তবুও সকলের সাথে শেয়ার করিবার মনোবাঞ্ছা সংবরণ করিতে পারিলাম না।


সত্য কথা সত্য করিয়া বলিতে যাইয়া বাস্তবে অনেকেই ধরাশায়ী হইয়াছেন, এমন ঘটনা ইতিহাসে নজিরবিহীন নহে। তবুও সত্য বলিবার জন্য এই অধমের জিভ লালায়িত থাকে সর্বদাই।


বাংলাকবিতার সার্বিকমানের দিকে বিবেচনা করিলে আবৃত্তিগুলি মানসম্মত হইয়াছে কিনা তাহা আপামর পাঠক এবং শ্রোতাবর্গই নির্ধারণ করিবেন। আমি শুধু বলিতে চাই এমন খ্যানখ্যানে গলায় ক্যানক্যানে আবৃত্তি বাংলাকবিতার ভাবমূর্তিকে কতখানি ধরিয়া  রাখিতে সক্ষম সেই বিষয়ে জোর সন্দেহ আছে।


কবিতা ভালবাসি বিধায় এই যাবতকালে বহু গুণী বাচিক শিল্পীর আবৃত্তি শুনিবার সৌভাগ্য হইয়াছে। তাই আবৃত্তি শুনিয়া ভালমন্দ বুঝিতে খুব একটা বেগ পাইতে হয় না। ইহা তো সকলেই স্বীকার করিবেন যে, নিজের লিখিত হলেও অনেক কবিই নিজের কবিতাকে সঠিকভাবে আবৃত্তি করিতে পারেন না। একজন বাচিক শিল্পী নিজস্ব কন্ঠ ও বোধের মহিমায় একটি কবিতাকে সকলের সম্মুখে এমন আকর্ষণীয়ভাবে উপস্থাপন করেন যে তাহা অন্য একটি উচ্চতায় অধিষ্ঠিত হইয়া সকলের প্রাণে মনে কানে গুঞ্জরিত হইতে থাকে। একটা সাধারণ কবিতাকে কিভাবে কন্ঠের কারুকার্য দ্বারা অসাধারণ করিয়া তোলা যায়, তাহা একজন বাচিক শিল্পী খুব ভাল করিয়াই জানেন। যেমন ধরুন, একটি গানের কথাগুলি যখন আপনি পড়িবেন, তখন যেভাবে উপলব্ধি করিবেন, সেই কথাগুলিই যখন একজন শিল্পীর কন্ঠে সুরে সুরে বাদ্যবাজনা অনুসঙ্গে পরিবেশিত হয় তখন তাহা উপলব্ধির ভিন্নস্তরে পৌঁছাইয়া যায় তাহা নিশ্চয় অস্বীকার করিবেন না। তেমনি বাচিক শিল্পও একটি ভিন্নমাত্রা আনিয়া দেয় কবিতায়।


মা বিষয়ক আবৃত্তিগুলি শুনিলেই বুঝিতে পারিবেন, সেগুলি কোন মাত্রায় অধিষ্ঠিত হইয়াছে। আমার নিজের কথা বলিতে বলিলে বলিব, আমার কবিতার সাথে এমন দুরাচার আমার বক্ষে শেলের মত বিঁধিবে। পরিশেষে বলিব, ওয়েবসাইট আমরা ব্যবহার করি ঠিকই, কিন্তু ইহার মান বজায় রাখিবার দায়িত্ব এডমিনের উপরেই বর্তায়।
সকলকে শুভেচ্ছা জানাইয়া আজিকার মত ইতি টানিতেছি।