সূতার টানে
ছন্দে বিরামহীন
নাচে পুতুল।

কাল বৈশাখী
ঝড়ে ভাঙছে গাছ
থমকে পথিক !

কুজন হীন
কাল বৈশাখী রাত
দুয়ার আঁটা!

নিভৃতে ঘোরে
স্বর্গের হুর, তবু
স্বপ্নেরা মৃত !

পড়ন্ত ত্রিশে
বেয়াব্রু রুদ্ধশ্বাসে
কাঁপে অন্ধেরা।