লাঙ্গল
বাবুরা পারে
লাঙ্গল দিয়ে চষা
দেহ কোপানো!?

ভূমি
পাথুরে মাটি
খামোখা ভূমি চষা
হাল ছেড়োনা !?

গরিবী
আমার দেশে
এখনো ষাট ভাগ
গরিবী হালে।

বিরহ
কীর্তনে সুর
ওঠে মৃদঙ্গে খোলে
বিরহ গাঁথা!!

মেঘ
সতর্ক হও
দূর আকাশে মেঘ
জমেছে কালো !?