আমি কবি হতে চেয়েছি আজন্মকাল
কাব্যসুধায় দগ্ধ করেছি নিজকে বহুকাল;
সৃষ্টির কাছে বারবার করেছি নিজেকে নত
সময়ের কাছে হেরেছি শুধুই, খুঁজেছি পথ সতত।
গিয়েছি আমি নীলিমার কাছে
নীলিমা আমারে শুধায়, কবি হতে চাও?
আমি বেদনার নীল, আমি অমোঘ সত্য;
যেদিন বেদনার দ্যাখা পাবে, সেদিন কবিদের কবি হবে।
ছুটেছি আমি সাগরের কাছে
সাগর আমারে শুধায়, কবি হতে চাও?
আমি চিরবহমান, যুগ যুগ ধরে বয়ে চলি শুধু গ্লানি;
যদি বুক পেতে নাও গ্লানি, তবে কবি হবে আমি জানি।
আমি পাহাড়ের কাছে যায়
পাহাড় আমারে শুধায়, কবি হতে চাও?
আমার বুকচিরে দ্যাখো শুধু কষ্টই বয়ে যায়;
যেদিন কষ্টকে খুঁজে পাবে, সেদিন অমর কবি হবে।
আমি জোসনার কাছে যায়
জোসনা আমারে শুধায়, কবি হতে চাও?
আমি নিশীথের ভালবাসা, আঁধারের ফোটা আলো;
যদি আঁধারে না হও পথভ্রষ্ট, একদিন কবি হবে তুমি শ্রেষ্ঠ।
আমি ফুলেদের কাছে
ফুলেরা আমারে শুধায়, কবি হতে চাও?
আমি ঝরে যায় ক্ষনিকেরে ভালবাসা বিলায়ে;
ক্ষনিকের ভালবাসা যে না পায়, তার কবি হওয়া বড় দায়।
একদিন এক রমনী আমার কাঁধ ছুঁয়ে বললো--
কবি হতে চাও?
তবে আমাকেই ভালবাসো;
যদি জয়ী হও,
তবে আমাকে পাবে
হেরে গেলে এই পৃথিবীর অমর কবি হবে।
তারপর একদিন ক্ষনিকের ভালবাসায়--
আমি বেদনার দ্যাখা পেলাম, কষ্টকে খুঁজে পেলাম, গ্লানিকে মেনে নিলাম;
আজ আমি নিশাচর, তবু আধাঁরে হইনি পথভ্রষ্ট ।
তাই আজ আমি কবিদের কবি, আজ আমি কবি শ্রেষ্ঠ।


বিপ্লব কুন্ডু
২০২০০৮০১।