যাদের হৃদয় চুরচুর হয় অন্যায় অত্যাচারে,
যারা ভীত নয় নয় কম্পিত হুমকি ধামকি মারে।
  আপেক্ষিক এই বিশ্ব ফুড়ে বাস্তবতার টানে-
সংকটময় দুরাশার কালে তাকায় আকাশ পানে।


যাদের পৃথিবী সংকুচিত; সততায় শুদ্ধ মনে,
যারা ভীত নয় নয় কম্পিত অভাবে আর অনটনে,
ভোগ বিলাসের পর্দা সরিয়ে দরিদ্র হাড় কঙ্কাল
  পৃথিবীটা তার বন্দীশালা, বস্তি ও জনজাল।


যাদের যুদ্ধ আপনার সাথে, লোভ ও অহংকারে
যারা ভীত নয় নয় কম্পিত আপন স্বার্থ ছাড়ে,
শত বঞ্চনা আর প্রতারণা তবু তনুমন চিরসুখি,
সম্মুখে যদি বঞ্চিত কেউ; তবে দৃঢ়চেতা মারমুখি।


         সহায়বিহীন দুর্বলতা শক্তিহীনতা ভুলে
মরণ আঘাতে কম্পন তোল বুকের পাজর খুলে।
অন্যায়ে তীর্যক প্রতিবন্ধক হয়ে সত্তাকে কর পূর্ণ
আর সত্যের মহা শক্তির জোরে মিথ্যার নীতি চূর্ণ
    
ধরনী বক্ষে অত্যাচারিত সংবাদ কর প্রচার
       দুর্বার তুমি সত্য কন্ঠ দাড়াও পক্ষে তার