প্রখর রৌদ্র তাপে
          রাহার নিম্ন ধাপে
শ্রান্ত ক্লান্ত ঘুমায় পথের পাশে
          অচল বৃক্ষ মানব
         স্তব্ধতা তার সব
রক্ত চোষা জুলুমবাজ আর অত্যাচারির গ্রাসে


শোষনের প্রতিরোধে শোষিতের পাশে
         স্বধংস অভিলাষে
    মুমুর্ষ ধরা আজ দীর্ঘশ্বাসে