বৃষ্টি ফোটা
          মেঘের ছটা
      বর্ষাকালের ঘনঘটা
মেঘ ভেসে যায় আকাশ পানে
     বৃষ্টি পড়ে মাটির টানে


কৃষক মাঝে বৃষ্টি মানে সবুজ ধানের ক্ষেত
বৃষ্টি নামের শীলাগুলো ভয়ংকর এক প্রেত
দরিদ্র এক ঘরের কোনে বৃষ্টি হল জ্বালা
ঠকঠকিয়ে কোনমতে রাত কাটানোর পালা
বৃষ্টি মানে ধানের ক্ষেতে হলদে ব্যাঙের ডাক
প্রবল ঝড়ের পূর্বাভাসে প্রকৃতি নির্বাক
বৃষ্টি হলো দূর আকাশে গুরুগম্ভীর বাজ
যেন গভীর বনে কি কারনে ক্ষুদ্ধ পশুরাজ
বৃষ্টি হলো ধবল বকের মুক্ত স্বাধীন ডনা
যেন বন্দী মৃত বুকের মাঝে কুঠারাঘাত হানা
শিশুর মাঝে বৃষ্টি যেন পাখির কলরোল
মায়ের ভালবাসার মত আদর মাখা বোল
সাগর মাঝে বৃষ্টি মানে ক্ষুদ্র কোন তরী
যেন দিঘীর জলে নাচে কত নীল আকাশের পরী
বৃষ্টি হলো মরুর বুকে প্রানের সঞ্চালন
অসীম পথে পাড়ি দেয়া উদাস কবির মন
বৃষ্টি মানে বিশ্ব মাঝে স্বপ্ন দেখার স্বাদ
মহাসৃষ্টি আগমনের আনন্দ সংবাদ


শ্রাবনের শেষ রাতে একরাশ বৃষ্টি
           ঝড়ে শুধু অবিরাম যতদূর দৃষ্টি
টুপটাপ বারিধারা পতনের শব্দ
            সবুজের সমারোহ বর্ষন লব্ধ
গুড়ু গুড়ু মেঘ ডাকে বরষার মৌষুম
          এই বুঝি এল ঝড়, এল সাইমুম
চারিদিকে থৈ থৈ পথঘাট বন্ধ
         সারাদিন ধরে শুনি বৃষ্টির ছন্দ
মেঘের সাথে খেলা করে বৃষ্টি নামের আশা
বৃষ্টি মানুষেতে সে এক অপার ভালবাসা