গ্রাম্য জীবনবোধে সবুজের সমারোহ,
প্রকৃতির মাঝে মিশে থাকে সাদামাটা জীবনসমূহ।
সেখানে বিশুদ্ধ বাতাসের নীল মেঘ আকাশের রং তুলি,
সে বিশাল চিত্রপটের দৃশ্যগুলো; ভরে থাকে অনজলি।


যখন সন্ধ্যার আহবানে পাখিদের নীড়;
তখন থেমে যায় উড়াউড়ি বৃক্ষবাসীর।
আর গাছে গাছে নিরবতা শব্দবিহীন,
মনে হয় ঝিম ধরা অরণ্য গহীন।


তারপর আধারের নিস্তব্ধতায় বাতাসের কলরব
আর মিটিমিটি আলো জ্বালে জোনাকিরা সব।
সেখানে বিরান ধানের ক্ষেত যেন বিস্তির্ণ প্রান্তর,
সেই প্রান্তরে ঝি ঝি পোকা গান করে রাতভর।


সময় পালালে দেখি ভোরের আকাশে রক্তিম লালিমা রঙ্গিন,
আলোর পরতে পরতে ঝলমলে সাজে পৃথিবীর দিন,
অবশেষে আধারের বুক চিড়ে সূর্যের হাতছানি,
ধরাময় জাগে প্রান,জীবনের ঝলকানি।